মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন অ্যাবে
এএফপি৩০ এপ্রিল, ২০১৫ ইং
মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন অ্যাবে
মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। এর মাধ্যমে প্রথমবারের মত জাপানের কোন প্রধানমন্ত্রী মার্কিন কংগ্রেসে ভাষণ দিতে যাচ্ছেন। অ্যাবে বক্তৃতাকালে দুই দেশের অর্থনৈতিক ও নিরাপত্তাজনিত সম্পর্ক জোরদারের বার্তা দিতে পারেন।

জাপানের খুব কম রাজনীতিক মার্কিন কংগ্রেসে ভাষণ দিয়েছেন এবং এখন পর্যন্ত কেউ সিনেট ও প্রতিনিধি পরিষদের গুরুত্বপূর্ণ যৌথ অধিবেশনে ভাষণ দেননি। অ্যাবে যুক্তরাষ্ট্রে সপ্তাহব্যাপী সফর করছেন। দুই দেশ দ্বিতীয় বিশ্বযুদ্ধ সমাপ্তির ৭০তম বার্ষিকী পালনের প্রস্তুতি নিচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে দুই দেশ একে অপরের শত্রু ছিল। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউসে অ্যাবেকে স্বাগত জানান। চীনের ক্রমবর্ধমান প্রভাবের মুখে জাপান ও যুক্তরাষ্ট্র তাদের ৭০ বছরের মৈত্রী পুনরুজ্জীবিত করতে চায়।

জাপানের অংশগ্রহণসহ ১২ জাতির মধ্যে একটি অবাধ বাণিজ্য চুক্তি করতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আন্তঃপ্রশান্ত মহাসাগরীয় অংশিদারিত্ব বিষয়ে ব্যাপক আলোচনার মধ্যে অ্যাবে এ সফর করছেন। অ্যাবে ও ওবামা মঙ্গলবার আন্তঃপ্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য চুক্তি করার অঙ্গীকার করেছেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০১৯ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন