টিপিপি চুক্তি চূড়ান্ত করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও জাপান
শিনজো আবের ওয়াশিংটন সফর
বিবিসি৩০ এপ্রিল, ২০১৫ ইং
আবারো ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তি চূড়ান্ত করার প্রতিশ্রুতি পূর্বব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র ও জাপান। যা বিশ্ব বাণিজ্যের ৪০ শতাংশ নিয়ন্ত্রণ করবে বলে ধারণা করা হয়।  মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, টিপিপির দ্রুত ও সফল সমাপ্তির জন্য যুক্তরাষ্ট্র ও জাপান একযোগে কাজ করে যাচ্ছে। তবে দ্বি-পাক্ষিক বাণিজ্য বিষয়ে বিদ্যমান বেশকিছু সমস্যার সমাধান এখনই হচ্ছে না।

ওবামা মঙ্গলবার যুক্তরাষ্ট্র সফররত জাপানী প্রধানমন্ত্রী শিনজো আবেকে সঙ্গে নিয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। এর আগে উভয় নেতা প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে নতুন নির্দেশনার ব্যাপারে সম্মত হন। এছাড়া উভয় নেতা কৃষি ও মোটর যন্ত্রাংশ বাজারে প্রবেশাধিকার সংক্রান্ত একটি দ্বি-পাক্ষিক চুক্তিতে স্বাক্ষর করেন।

জানা যায়, ১২টি দেশের বাজার উদারীকরণের লক্ষ্য নিয়ে টিপিপির জন্ম হতে যাচ্ছে। যার মধ্যে যুক্তরাষ্ট্র ও জাপান হচ্ছে বৃহত্তম দুটি দেশ। এই চুক্তির আওতাধীন অন্য দেশগুলো হচ্ছে ব্রুনাই, মালয়েশিয়া, ভিয়েতনাম, সিঙ্গাপুর, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, মেক্সিকো, চিলি ও পেরু।

টিপিপি চুক্তি স্বাক্ষরিত হলে এটিই হবে বিশ্বের বৃহত্তম মুক্ত বাণিজ্য এলাকা এবং ধারণা করা হয় বিশ্ব বাণিজ্যের ৪০ শতাংশ টিপিপি দ্বারা নিয়ন্ত্রিত হবে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩০ এপ্রিল, ২০১৯ ইং
ফজর৪:০৪
যোহর১১:৫৬
আসর৪:৩২
মাগরিব৬:২৯
এশা৭:৪৭
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:২৪
পড়ুন