সম্পর্ক স্বাভাবিক করতে কসোভো-সার্বিয়া চুক্তি
২৭ আগষ্ট, ২০১৫ ইং
সম্পর্ক স্বাভাবিক করতে কসোভো-সার্বিয়া চুক্তি
g বিবিসি

কসোভো ও সার্বিয়া একটি যুগান্তকারী চুক্তিতে উপনীত হয়েছে। পারস্পরিক সম্পর্ক স্বাভাবিক করতে অনেক বিষয়ে সমঝোতা করেছেন তারা।

এই সমঝোতার  ফলে উত্তর কসোভোতে সার্বরা আরো বেশি অধিকার পাবে। বিনিময়ে কসোভো নিজেদের আন্তর্জাতিক ডায়ালিং কোড পাবে। সমঝোতার ব্যাপারে মধ্যস্থতা করেছেন ইউরোপীয়ান ইউনিয়নের বৈদেশিক নীতি বিভাগের প্রধান ফেডেরিকা মোগারিনি। তিনি বলেন, এই সমঝোতার ফলে দুই দেশের সম্পর্কে উল্লেখযোগ্য অগ্রগতি হবে।

এক দশকের লড়াই সংগ্রামের পর সার্বিয়া থেকে পৃথক হয় কসোভো। এসময় কসোভোর আলবেনিয়ানদের ওপর গণহত্যাসহ ব্যাপক নির্যাতন চালায় সার্বিয়ার সেনাবাহিনী।  চুক্তির ফলে কসোভোর অধিকাংশ মানুষ জাতিগত আলবেনিয়ান হওয়া সত্ত্বেও স্থানীয় অর্থনীতি ও শিক্ষাখাত দেখাশোনা করবে সার্বরা। এছাড়া সার্বিয়া ও কসোভোর মধ্যে জ্বালানি ও টেলিযোগাযোগ চুক্তির পাশাপাশি মিট্রোবিকা সেতু ব্যবহারের বিষয়েও সমঝোতা হয়।

সার্বিয়া ও কসোভো উভয়ে ইউরোপীয়ান ইউনিয়নের সদস্য হওয়ার জন্য প্রয়াস চালাচ্ছে। কসোভোর সাথে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে সার্বিয়ার ওপর ইইউ’র চাপ আছে। সমঝোতার পর সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিস বলেন, ্এটি পুরো সার্বিয়ার জন্য বিরাট অর্জন। এখন আর আমাদের ইইউ’র সদস্য হওয়ার পথে কোনো বাধা থাকল না। 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ আগষ্ট, ২০১৯ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৫
এশা৭:৪০
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২০
পড়ুন