বিশ্বের সবচেয়ে বড় নীলা শ্রীলঙ্কায়
বিবিসি০৭ জানুয়ারী, ২০১৬ ইং
বিশ্বের সবচেয়ে বড় নীলকান্তমণির সন্ধান পাওয়া গেছে শ্রীলঙ্কায়। রত্নের নগর নামে খ্যাত শ্রীলঙ্কার দক্ষিণের রত্নপুরা শহরের একটি খনি থেকে নীলাটি পাওয়া যায়।

শ্রীলঙ্কার রত্ন গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছে, নীলাটির ওজন ১৪০৪.৪৯ ক্যারট এবং এর চেয়ে বেশি ওজনের নীলা তারা দেখেননি। এর আগে খুঁজে পাওয়া সবচেয়ে বড় নীলার ওজন  ছিল ১,৩৯৫ ক্যারট। ধারণা করা হচ্ছে, নীলাটির দাম অন্তত ১০ কোটি ডলার হবে। তবে রত্নটির বর্তমান মালিক মনে করেন, নিলামে মণিটি ১৭৫ মিলিয়ন ডলারের বেশি দামে বিক্রি হবে। তিনি নীলাটির নাম দিয়েছেন, ‘স্টার অব আদম’। নাম প্রকাশ না করার শর্তে তিনি বিবিসি’কে বলেন, “দেখার সঙ্গে সঙ্গেই আমি নীলাটি কিনে ফেলার সিদ্ধান্ত নেই।”

 “যখন পাথরটি আমার কাছে আনা হয় তখন আমি ধারণা করেছিলাম এটি বিশ্বের সবচেয়ে বড় নীলকান্ত মণি হতে চলেছে। তাই আমি ঝুঁকি নিয়েই সেটি কিনে ফেললাম।” তবে ঠিক কত দামে নীলাটি কিনেছেন তা তিনি জানাননি।

শ্রীলঙ্কার রত্ন ব্যবসায়ীরা বলছেন, ডাচেস অফ ক্যামব্রিজ, কেট মিডলটনের এনগেজমেন্ট রিং-এ একটি নীলা বসানো ছিল, যা শ্রীলঙ্কা থেকেই ১৭৭০ সালে পাওয়া যায়। ওই আংটিটি ছিল প্রিন্স উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানার।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৭ জানুয়ারী, ২০২১ ইং
ফজর৫:২১
যোহর১২:০৫
আসর৩:৫১
মাগরিব৫:৩০
এশা৬:৪৭
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:২৫
পড়ুন