শরণার্থী সংকট :জরুরি সাহায্যের পরিকল্পনা করছে ইইউ
বিবিসি০৩ মার্চ, ২০১৬ ইং
শরণার্থী সংকট :জরুরি সাহায্যের পরিকল্পনা করছে ইইউ
শরণার্থী সংকট মোকাবিলায় মানবিক সাহায্য হিসেবে ৩০ কোটি ইউরো ব্যয় করার প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শরণার্থীদের অবিরাম আগমনের সঙ্গে গ্রিস তাল মিলাতে হিমশিম খাওয়ায় ইইউ এই সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল বুধবার পেশ করার কথা—এরকম একটি পরিকল্পনার অধীনে ইইউর এই তহবিল ইউরোপের মধ্যেই নিয়োজিত করা হতে পারে, যে একই পন্থায় তারা সংকট মোকাবিলায় ইইউর বাইরে তা ব্যবহার করেছে। এদিকে গ্রিসের সীমান্তগুলোর কাছে শরণার্থীদের সংখ্যাবৃদ্ধির কারণে সৃষ্ট মানবিক দুর্যোগ নিয়ে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ।

গতকাল বুধবারও কয়েক হাজার আশ্রয়প্রার্থী মেসিডোনিয়ার সঙ্গে গ্রিসের সীমান্তের কাছে ফাঁদে আটকে ছিল।

ইইউর নির্বাহী পরিষদ ইউরোপীয় কমিশনে উপস্থাপনের অপেক্ষায় থাকা ওই পরিকল্পনাটির মানে হলো স্বতন্ত্র সদস্য দেশগুলোকে অর্থ দেয়ার পরিবর্তে ইইউর সাহায্য সংস্থাগুলো ইউরোপের মধ্যে প্রথমবারের মতো জাতিসংঘ এবং অন্য গ্রুপগুলোর সঙ্গে সরাসরি কাজ করবে। ইইউ কর্মকর্তারা বলেন, সহায়তা পরিকল্পনাটি শরণার্থী সংকট নিয়ে কাজ করা কোনো সদস্য দেশকে চলতি বছরের মধ্যে ৩০ কোটি ইউরো বরাদ্দ দিবে। আর সব মিলিয়ে তিন বছরব্যাপী ৭০ কোটি ইউরো দেয়া হবে।

প্রসঙ্গত, এক লাখ আশ্রয়প্রার্থীর তত্ত্বাবধানে সহায়তার জন্য গ্রিস ইউরোপীয় কমিশনের কাছে প্রায় ৫০ কোটি ইউরো চেয়েছিল।

গ্রিসে প্রায় ২৪ হাজার শরণার্থীর আবাসন প্রয়োজন এবং মেসিডোনিয়া সীমান্তে আট হাজারেরও বেশি শরণার্থী ভয়ংকর খারাপ পরিস্থিতির মধ্যে রয়েছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৩ মার্চ, ২০২১ ইং
ফজর৫:০৪
যোহর১২:১১
আসর৪:২৪
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৬:১৯সূর্যাস্ত - ০৬:০০
পড়ুন