ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট চায় ভ্লাদিমির পুতিন?
ইত্তেফাক ডেস্ক২৭ জুলাই, ২০১৬ ইং
ডোনাল্ড ট্রাম্পকে প্রেসিডেন্ট চায় ভ্লাদিমির পুতিন?
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেটিক পার্টির জাতীয় কমিটির কর্মকর্তাদের ই-মেইল ফাঁসের জন্য রুশ গোয়েন্দা সংস্থাকে সন্দেহ করা হচ্ছে। ডেমোক্রেটদের সম্ভাব্য প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচার শিবির থেকে বলা হচ্ছে, দলে বিবাদ ঘটিয়ে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে সহায়তার জন্য এই ই-মেইল ফাঁস করা হয়েছে। প্রশ্ন উঠেছে ট্রাম্পকে কি প্রেসিডেন্ট বানাতে চায় রাশিয়া? হিলারির প্রচার ব্যবস্থাপক রবি মুক এবিসি টেলিভিশনের এক অনুষ্ঠানে বলেই ফেলেছেন, রাশিয়ানরাই এই ই-মেইল ফাঁসের পেছনে রয়েছে, আর উদ্দেশ্য ট্রাম্পকে সহায়তা করা। এতে রুশ গোয়েন্দা সংস্থার হাত রয়েছে বলে গোয়েন্দাদের মুখ থেকে শোনার পর ডেমোক্রেটদের ঘোরতর সন্দেহ, এর পেছনে নিশ্চয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মদদ রয়েছে।

ডেমোক্রেটদের এই সন্দেহ নিয়ে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের প্রচার শিবির থেকে যে বক্তব্য দেওয়া হয়েছে, তাতে পুতিনের সঙ্গে ট্রাম্পের কোনো ধরনের সম্পর্ক না থাকার ওপরই জোর দেওয়া হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কি পুতিনের কোনো সম্পর্ক রয়েছে-এবিসি টিভিতে ট্রাম্পের প্রচার শিবিরের প্রধান পল মানাফোর্টের উত্তর, “না, কখনোই না। এটা পুরোপুরি ভিত্তিহীন।”

প্রেসিডেন্ট প্রার্থী চূড়ান্ত করতে ফিলাডেলফিয়ায় ডেমোক্রেটদের সম্মেলন শুরুর ঠিক আগেই শুক্রবার দলটির শীর্ষনেতাদের ২০ হাজারের মতো ফাঁস হওয়া ই-মেইল উইকিলিকসে আসে। এফবিআই এরই মধ্যে এই ই-মেইল ফাঁসের বিষয়ে তদন্তে নেমেছে বলে রয়টার্স জানিয়েছে।

সংস্থার এক বিবৃতিতে বলা হয়, “এ ধরনের ঘাটতিকে (সাইবার অনুপ্রবেশের সুযোগ) আমরা খুব গুরুত্বের সঙ্গে নিয়েছি। এফবিআই তদন্ত চালিয়ে যাবে এবং সাইবার স্পেসে এই হুমকি যারা এনেছে, তাদের ধরা হবে।” এদিকে ই-মেইল হ্যাকড হওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটিকে অবহিত করা হয়েছে জানিয়ে প্রতিনিধি পরিষদ সদস্য জ্যেষ্ঠ ডেমোক্রেট অ্যাডাম স্নিফ জানান, এ বিষয়ে রাশিয়া বা অন্য কোনো রাষ্ট্রের আসলেই কোনো যোগাযোগ রয়েছে কিনা, সে বিষয়ে কমিটি তথ্য সংগ্রহ করবে। এসব ই-মেইলে ডেমোক্রেট প্রেসিডেন্ট পদের প্রার্থী বাছাইয়ের প্রাথমিক পর্বে প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের তুলনায় হিলারির প্রতি পক্ষপাতিত্ব করা হয়েছে দেখানোর চেষ্টা লক্ষ্য করা যায়। এ ঘটনার পর চাপের মুখে রবিবার ডিএনসি চেয়ারম্যান ডেবি ওয়াজেরম্যান শুল্জ পদত্যাগও করেছেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ জুলাই, ২০২১ ইং
ফজর৪:০২
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৭
এশা৮:০৮
সূর্যোদয় - ৫:২৫সূর্যাস্ত - ০৬:৪২
পড়ুন