আলেপ্পোয় বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটিও সরকারি বাহিনীর দখলে
বিদ্রোহীদের গোলার আঘাতে আহত রুশ কর্নেল মারা গেছে
বিবিসি০৮ ডিসেম্বর, ২০১৬ ইং
আলেপ্পোয় বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটিও সরকারি বাহিনীর দখলে
আলেপ্পোয় সরকারি বাহিনীর তীব্র হামলার মুখে বুধবার সর্বশেষ ঘাঁটিও ছেড়ে গেছে বিদ্রোহীরা। গত চার বছর ধরে বিদ্রোহীরা আলেপ্পোর এ প্রাচীন শহরটি নিয়ন্ত্রণে রেখেছিল। দি সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস খবরটি নিশ্চিত করেছে। এদিকে আলেপ্পোতে বিদ্রোহীদের নিক্ষিপ্ত গোলার আঘাতে আহত এক রুশ কর্নেল মারা গেছে। বুধবার রাশিয়ার পক্ষ থেকে একথা বলা হয়েছে।

মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলে। ফলে বিদ্রোহীরা পিছু হটতে বাধ্য হয়। সিরীয় সামরিক বাহিনী আলেপ্পোর পূর্বাঞ্চলের ৭৫ শতাংশ এলাকা দখলে নিয়ে নেয়। এখন পুরো এলাকা কব্জায় নেওয়ার প্রয়াস চালাচ্ছে তারা। এর ফলে উত্তর-পূর্বাঞ্চলে বিদ্রোহীদের যে অংশ দখলে ছিল সেটিও ত্যাগ করতে হয়। তবে দক্ষিণ-পূর্বাঞ্চল এখনো বিদ্রোহীরা দখলে রেখেছে। তবে এখানেও গোলাবারুদ নিয়ে সেনা হামলা অব্যাহত রয়েছে। সারারাত ধরে এখানে সংঘর্ষ হয়। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা নিশ্চিত করে জানিয়েছে, সামরিক বাহিনী আঘিওল ও বাব আল-হাদিদ নামে দুইটি জেলা দখলে নিয়েছে।  

এদিকে উভয়পক্ষে সংঘর্ষকালীন মঙ্গলবার সরকারি বাহিনীর বোমার আঘাতে কমপক্ষে ১৫ জনের প্রাণহানি ঘটে। তাছাড়া বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটিতে হাজারো মানুষ আটকা পড়ে আছে। এমন ভয়ানক পরিস্থিতিতে পরিবারগুলো পালানোর চেষ্টা করছে। এদিকে আলেপ্পো লিডারশিপ কাউন্সিলের স্বাক্ষরে এক বিদ্রোহীর বিবৃতি উল্লেখ করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জাতিসংঘের পর্যবেক্ষণে যে ৫শ’ আশঙ্কাজনক রোগী পাওয়া গেছে তাদেরকে বের হয়ে যেতে পাঁচদিনের সাময়িক যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে। 

ওদিকে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গোলার আঘাতে গুরুতর আহত হওয়ার কয়েক দিন পর এক রুশ কর্নেল মারা যান। তিনি সিরিয়ায় সামরিক উপদেষ্টা হিসেবে মোতায়েন ছিলেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে রুশ বার্তা সংস্থাগুলো জানিয়েছে, রুসলান দালিতস্কাই গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় মারা গেছেন। রুশ সেনাবাহিনীর চিকিত্সকরা কয়েকদিন ধরে তার প্রাণ রক্ষায় চেষ্টা চালান। এতে আরো বলা হয়, আলেপ্পোর পশ্চিমাঞ্চলের একটি আবাসিক এলাকায় ‘তথাকথিত বিরোধী দলের’ গোলা বর্ষণে তিনি আহত হন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
পড়ুন