যুক্তরাজ্যজুড়ে ট্রাম্পবিরোধী হাজারো মানুষের বিক্ষোভ
দেশ-বিদেশে প্রতিবাদের মুখে যুক্তরাষ্ট্রে মুসলিম প্রবেশের নিষেধাজ্ঞা
আল জাজিরা ও রয়টার্স০১ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
যুক্তরাজ্যজুড়ে ট্রাম্পবিরোধী হাজারো মানুষের বিক্ষোভ
মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে কর্তৃক তাকে যুক্তরাজ্যে আনুষ্ঠানিক আমন্ত্রণের প্রতিবাদে লন্ডনসহ ব্রিটেনের বেশ কয়েকটি শহরে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। এরই মধ্যে ট্রাম্পের যুক্তরাজ্য সফর বাতিল করতে একটি পিটিশনে স্বাক্ষর করেছেন ১৫ লাখের বেশি ব্রিটিশ নাগরিক।

সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিক এবং শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে গত সোমবার রাতে যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে।  লন্ডনে প্রধানমন্ত্রীর দপ্তর ১০ ডাউনিং স্ট্রিটের বাইরে ট্রাম্পবিরোধী বিক্ষোভের আয়োজন করেন লেখক ও কলামিস্ট ওয়েন জোনস। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে উপস্থিত ছিল কয়েক হাজার মানুষ। এদের অনেকে ‘বর্ণবাদকে না, ট্রাম্পকে না’, ‘ট্রাম্প নিপাত যাক’, ‘আমি মুসলিমদের সাথে আছি’— এসব লেখা প্ল্যাকার্ড বহন করছিলেন। বিক্ষোভে ট্রাম্পের পাশাপাশি তাকে ব্রিটেন সফরে আমন্ত্রণ জানানো থেরেসা মের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন কয়েক হাজার মানুষ। এদের মধ্যে অনেক ব্রিটিশ প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, ‘মের জন্য লজ্জা’।

লন্ডন ছাড়াও যুক্তরাজ্যের ম্যানচেস্টারে ট্রাম্পবিরোধী বড় জমায়েত দেখা গেছে। সেখানে বিক্ষোভে অংশ নেন প্রায় তিন হাজারের মতো মানুষ। এছাড়া গ্লাসগো, এডিনবার্গ, কার্ডিফ, নিউক্যাসেল, শেফিল্ড, অক্সফোর্ড, ক্যামব্রিজ, ব্রাইটন, গ্লুচেস্টার, লিডস, ইয়র্ক, লিভারপুল, লিচেস্টার ও আরো কয়েকটি শহরে একইরকম বিক্ষোভ হয়েছে। এদিকে ট্রাম্পের সফর বাতিল করতে একটি পিটিশনে স্বাক্ষর করেছেন ১৫ লাখের বেশি ব্রিটিশ নাগরিক। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ট্রাম্পের সফর নিয়ে সৃষ্ট অসন্তোষের বিষয়ে যুক্তরাজ্যের এমপিদের জরুরি বৈঠকের বসার কথা রয়েছে।

প্রসঙ্গত, সদ্য ক্ষমতা গ্রহণ করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড  ট্রাম্প এক নির্বাহী আদেশে সংখ্যাগরিষ্ঠ সাতটি মুসলিম দেশ ইরাক, সিরিয়া, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনের নাগরিক এবং শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেন। তার এই নিষেধাজ্ঞার বিষয়টি দেশ-বিদেশে ব্যাপক সমালোচনা ও ক্ষোভের মুখে পড়েছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:২১
যোহর১২:১৩
আসর৪:০৯
মাগরিব৫:৪৮
এশা৭:০৩
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:৪৩
পড়ুন