‘ফিলিপাইনে আমেরিকা অস্ত্র তৈরি করছে না’
০১ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
g রয়টার্স

ফিলিপাইনে আমেরিকা কোনো অস্ত্র গুদাম তৈরি করছে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন দেশটিতে অবস্থানরত মার্কিন রাষ্ট্রদূত। গতকাল প্রেসিডেন্ট রদ্রিগো দুর্তেতের অভিযোগ প্রত্যাখ্যান করে একথা বলেন তিনি।

গত রবিবার দেশটির প্রেসিডেন্ট দুর্তেতে বলেন, যুক্তরাষ্ট্র তার দেশের তিনটি জায়গার পাঁচটি ঘাঁটিতে ট্যাংকসহ অন্যান্য অস্ত্র মজুদ করছে। এটা চীনকে উস্কানি দিতে এবং তার দেশকে বিপদে ফেলতে পারে। এছাড়া অস্ত্র সংগ্রহ করার কারণে তারা নিরাপত্তা চুক্তিও ভঙ্গ করেছে। তাই দুই মিত্র দেশের মধ্যে প্রতিরক্ষা চুক্তি ভঙ্গ করার হুঁশিয়ারি দিয়েছেন ফিলিপাইন প্রেসিডেন্ট। এরফলে এশিয়ায় মার্কিন স্বার্থ হুমকির মধ্যে পড়তে পারে।

এদিকে দেশটিতে মার্কিন রাষ্ট্রদূত সাং কিম মাকাতি বিজনেস ক্লাবের একটি অনুষ্ঠানে বলেন, আমরা দেশটির কোথাও কোনো অস্ত্র গুদাম তৈরি করছি না। তবে দুর্যোগ মোকাবেলায় দেশটিকে কিছু সুবিধাদি দেওয়া হচ্ছে। তাছাড়া দেশটির সরকারের সম্মতির বাইরে গিয়ে আমরা কোনো কিছুই করতে পারি না এবং আমরা যেসব সুযোগ-সুবিধা দিচ্ছি সেগুলো অস্ত্র সম্পর্কিত নয় বলেও জানান তিনি। ওদিকে দেশটির সামরিক কর্মকর্তারা দুর্তেতের অভিমতের বিপরীত অবস্থান নিয়েছেন। গত সোমবার সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, প্রেসিডেন্টের উদ্বিগ্নতার বিষয়টি খতিয়ে দেখা হয়েছে, কিন্তু এর স্বপক্ষে কোনো সত্যতা নিরূপণ করা যায়নি।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:২১
যোহর১২:১৩
আসর৪:০৯
মাগরিব৫:৪৮
এশা৭:০৩
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:৪৩
পড়ুন