ইরানের মিসাইল পরীক্ষার জবাব দেওয়া হবে--- নেতানিয়াহু
০১ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
g বিবিসি

ইরান মিসাইল পরীক্ষা করায় দেশটির বিরুদ্ধে জাতিসংঘের রেজুলেশন ভঙের অভিযোগ এনেছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ফেব্রুয়ারিতে ডোনাল্ড ট্রাম্পের সাথে বৈঠকে তিনি ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দেবেন।

২০১৫ সালের পরমাণু চুক্তির পর বেশকিছু মিসাইল পরীক্ষা চালিয়েছে ইরান। ২০১০ সালের জাতিসংঘের একটি রেজুলেশনে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ব্যালেস্টিক মিসাইল তৈরি করতে ইরানকে নিষেধ করা হয়।

নেতানিয়াহু তার ফেসবুক পেজে লিখেন ইরানের আগ্রাসনের জবাব দেওয়া হবে। ইরান পরমাণু চুক্তির ঘোর বিরোধী নেতানিয়াহু। ইরান ইহুদি রাষ্ট্র ইসরাইলকে স্বীকার করে না। ইরান সবসময় বলেছে তার পরমাণু প্রকল্পের উদ্দেশ্য শান্তিপূর্ণ। তবে বিশ্ব শক্তিগুলোর সন্দেহ দেশটি পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে দেশটি ইরানের মিসাইল পরীক্ষার ঘটনাটি তদন্ত করছে। নাম না প্রকাশ করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানান, পরীক্ষা সম্পন্ন হওয়ার আগেই ইরানের মিসাইলটি ভেঙে পড়ে্।

যুক্তরাষ্ট্রের সিনেটের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান বব করকার বলেছেন ইরানকে বার বার ব্যালেস্টিক মিসাইল নিষেধাজ্ঞা লঙ্ঘন করার সুযোগ দেওয়া হবে না। ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে পরমাণু চুক্তিকে বিপর্যয় বলে আখ্যায়িত করে বলেছেন, তার প্রশাসন এটি বাতিল করে দেবে। তবে তার এই বক্তব্যের সমালোচনা করেছেন সিআইএ’র  সাবেক পরিচালক জন ব্রেনানসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:২১
যোহর১২:১৩
আসর৪:০৯
মাগরিব৫:৪৮
এশা৭:০৩
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:৪৩
পড়ুন