আইএসের বিরুদ্ধে অভিযানে সিরিয়ার যৌথবাহিনী
জোটের বিমান হামলায় নিহত ১১, আহত ৩৫
আল জাজিরা২৩ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
এই প্রথমবারের মতো উত্তরাঞ্চলীয় প্রদেশ দের আজোরে ঢুকে পড়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়া ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) জোট। আইএসআইএলের বিরুদ্ধে অভিযানে জোটের বিমান হামলায় ১১ জন নিহত ও ৩৫ জনের বেশি আহত হয়েছে। গত মঙ্গলবার একটি কুর্দি সামরিক সূত্র এ কথা জানিয়েছে।

এই প্রদেশের অধিকাংশ এলাকা ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্তের (আইএসআইএল/ আইসিস) নিয়ন্ত্রণে রয়েছে। তবে জোটের এ অর্জন উত্তরাঞ্চলে জঙ্গিগোষ্ঠীটির কার্যত রাজধানী রাক্কা দখলের প্রক্রিয়ার একটি অংশ। তাদের অভিযানের লক্ষ্য হচ্ছে রাক্কা থেকে দের আজোর পর্যন্ত সরবরাহ লাইন বন্ধ করে দেওয়া। তাছাড়া এ অগ্রতির ফলে এসডিএফের দখলকৃত এলাকার পরিধি আরো বেড়ে গেল।

এদিকে মঙ্গলবার শেষ রাতের দিকে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গ্রুপ সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস (এসওএইচআর) জানিয়েছে, প্রদেশটিতে মার্কিন পরিচালিত যৌথ বাহিনীর যুদ্ধবিমান থেকে বোমা বর্ষণের ফলে ১১ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৩৫ জনের বেশি লোক। প্রদেশের আল-সুর শহরের একটি গ্যারেজ, পেট্রোল স্টেশন এবং বাণিজ্যিক এলাকা বোমার আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে। কাদের বিমান বাহিনী হামলা চালিয়েছে সেটি এখনো পরিষ্কার হয়নি। কুর্দি সামরিক সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, প্রদেশের সীমান্ত থেকে জোটের সামরিক অভিযানটি পরিচালনা করা হয়। সূত্র আরো জানিয়েছে, জোট আইএসআইএলের দখলে থাকা ১৫টি গ্রাম নিয়ন্ত্রণে নিয়েছে। ওদিকে তুর্কি সমর্থিত দেশটির বিদ্রোহীরা উত্তরাঞ্চলী অপর শহর আল-বাবে আইসিসের বিরুদ্ধে লড়ছে। এর ফলে ৫ হাজার বেসামরিক নাগরিক সেখানে আটকে পড়েছে বলে মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছে।

অন্যদিকে জাতিসংঘের নেতৃত্বে সিরিয়ার ভবিষ্যত্ নিয়ে আগামী বৃহস্পতিবার জেনেভায় বৈঠক হতে যাচ্ছে। দীর্ঘ নয় মাস বন্ধ থাকার পর আবার আলোচনা আরম্ভ হবে। এ নিয়ে কয়েক দফা আলোচনা হয়; কিন্তু পরিস্থিতি শিথিল হওয়ার চাইতে সহিংসতা আরো বেড়ে যায়। ফলে সিরিয়া বিষয়ক জাতিসংঘ দূত স্টেফান ডি মিসতুরা তখন বৈঠক ভেঙে দেন। মিসতুরার দফতর জানিয়েছে, বৈঠকে শাসন প্রক্রিয়া, একটি নতুন সংবিধান এবং নির্বাচন বিষয়ে গুরুত্বারোপ করা হবে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৩ ফেব্রুয়ারী, ২০২১ ইং
ফজর৫:১০
যোহর১২:১৩
আসর৪:২১
মাগরিব৬:০১
এশা৭:১৪
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:৫৬
পড়ুন