রাকায় মার্কিন জোটের হামলায় ৩০ বেসামরিক ব্যক্তি নিহত
আল জাজিরা ও সিনহুয়া১০ আগষ্ট, ২০১৭ ইং
রাকায় মার্কিন জোটের হামলায় ৩০ বেসামরিক ব্যক্তি নিহত
সিরিয়ার উত্তরাঞ্চলীয় নগরী রাকায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৩০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের পক্ষ থেকে এমনটা দাবি করা হয়েছে।

অবজারভেটরি জানায়, রাকায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনী। সোমবার সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চালানো বিমান হামলায় নয় নারী ও ১৪ শিশুসহ ৩০ জন নিহত হয়েছেন। সংগঠনটির দাবি, নিহত ১৪ জন একই পরিবারের সদস্য। তারা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পূর্বেকার ঘাঁটি পালমিরা থেকে পালিয়ে রাকায় গিয়েছিল।

অবজারভেটরি আরো জানায়, বিমান হামলায় বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছে। তাই মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। সোম ও মঙ্গলবার চালানো বিমান হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে এর আগে জোটের পক্ষ থেকে বলা হয়েছিল, তারা যেকোনো মূল্যে বেসামরিক মানুষের মৃত্যু এড়াতে চায়।

সম্প্রতি ইরাকের মসুল শহর থেকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী আইএসকে হটিয়ে দেয়। এরপর সিরিয়ায় আইএস অধ্যুষিত এলাকার দিকে নজর দেয় মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী। এর অংশ হিসেবেই সিরিয়ায় আইএসের কথিত রাজধানী রাকায় বিমান হামলা চালানো হচ্ছে। এসব হামলায় চলতি সপ্তাহে বেশ কিছু বেসামরিক লোক নিহত হয়েছেন।

স্থানীয় শাম এফএম রেডিও জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী এই হামলাগুলোতে সাদা রঙের ফসফরাস ব্যবহার করেছে। বিমান হামলার পাশাপাশি রাকা থেকে আইএসকে হটাতে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সকে (এসডিএফ) সমর্থন দিয়ে যাচ্ছে জোট বাহিনী। জোট বাহিনীর সহায়তায় এসডিএফ দুই মাস যুদ্ধ চালিয়ে নগরীটির ৫৫ শতাংশ দখল করতে পেরেছে। শহরটিতে যুক্তরাষ্ট্র সমর্থিত আরব-কুর্দি যোদ্ধাদের জোটের সঙ্গে আইএস জঙ্গিদের এখনো তুমুল লড়াই চলছে।  

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১০ আগষ্ট, ২০২০ ইং
ফজর৪:১১
যোহর১২:০৪
আসর৪:৪০
মাগরিব৬:৩৯
এশা৭:৫৭
সূর্যোদয় - ৫:৩২সূর্যাস্ত - ০৬:৩৪
পড়ুন