খালিদ নিহতে কাশ্মিরে চোখ-কান হারিয়েছে জইশ :ভারতীয় পুলিশ
১১ অক্টোবর, ২০১৭ ইং
g এনডিটিভি

পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদের ইউনিট কমান্ডার খালিদ ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে নিহত হওয়ায় নয়াদিল্লি বলেছে, এর ফলে কাশ্মিরে চোখ-কান হারিয়েছে ওই সংগঠনটি। গত সোমবার উত্তর কাশ্মিরের বারামুল্লা জেলার লাধুরায় নিরাপত্তা বাহিনীর স্পেশাল অপারেশনস গ্রুপ খালিদকে হত্যা করে বলে ভারতীয় পুলিশ দাবি করেছে।

অভিযানকালে শীর্ষ এই ‘সন্ত্রাসীর’ কাছ থেকে একটি পিস্তল ও গ্রেনেড উদ্ধার করা হয়। এই ঘটনাকে ‘সন্ত্রাসবিরোধী যুদ্ধে বড় সাফল্য’ হিসেবে দেখছে কাশ্মিরের পুলিশ। তারা বলছে, খালিদের মৃত্যুতে রাজ্যের নিরাপত্তার ক্ষেত্রে বড় হুমকি হয়ে ওঠা সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মুহাম্মদ ‘চোখ-কান’ হারিয়েছে। জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা মুনির আহমাদ খান জানান, বেশিদিন টিকে আছে কাশ্মিরে তত্পর এমন বিদেশি ‘সন্ত্রাসীদের’ মধ্যে খালিদ ছিল অন্যতম। “২০০৯ সাল থেকে সে এখানে কাজ করছে, কাশ্মিরের সবকিছু সম্পর্কেই জানতো সে,” বলেন তিনি।

সম্প্রতি কাশ্মিরের বেশ কয়েকটি আত্মঘাতী হামলার মূল ষড়যন্ত্রকারী হিসেবে খালিদকে দেখা হচ্ছে, যার মধ্যে আছে গত সপ্তাহে শ্রীনগর বিমানবন্দরের ঘটনাও। ওই হামলায় এক সেনা সদস্য নিহত হন। বান্ধবীর বাড়ি বেড়াতে যাওয়ার সূত্র ধরে পুলিশ খালিদকে অনুসরণ ও পরে হত্যা করতে সক্ষম হয়। নিরাপত্তা বাহিনীর সদস্যরা বলছে, পাকিস্তানে প্রশিক্ষণ পাওয়া খালিদের কাজ ছিল সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করা সন্ত্রাসীদের রিসিভ করে তাদের আত্মঘাতী হামলায় নিয়োজিত করা। খালিদ সাম্প্রতিক সময়ে সীমান্ত পেরিয়ে ভারতের বিভিন্ন জায়গায় হামলা চালানো ১২ সন্ত্রাসীর একটি দলের পরামর্শদাতা ও কমান্ডার ছিলেন বলে দাবি তাদের।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৯
যোহর১১:৪৬
আসর৩:৫৮
মাগরিব৫:৪০
এশা৬:৫১
সূর্যোদয় - ৫:৫৪সূর্যাস্ত - ০৫:৩৫
পড়ুন