কানাডায় বহিষ্কার ভেনিজুয়েলার দুই কূটনীতিক
২৭ ডিসেম্বর, ২০১৭ ইং
কানাডায় বহিষ্কার ভেনিজুয়েলার দুই কূটনীতিক
g বিবিসি

কানাডায় নিযুক্ত ভেনিজুয়েলার রাষ্ট্রদূত উইলমার ব্যারিয়েনতোস ফার্নান্দেজকে ও চার্জ দ্য এফেয়ার্স এঞ্জেল হেরারাকে বহিষ্কার করেছে কানাডা। কানাডীয় পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিলা ফ্রিল্যান্ড জানান, চলতি সপ্তাহে ভেনি-জুয়েলায় তাদের শীর্ষ দুই কূটনীতিককে বহিষ্কারের পাল্টা ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত শনিবার কানাডা এবং ব্রাজিলের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ভেনিজুয়েলা সরকার। দেশটির সাংবিধানিক পরিষদের প্রধান ডেকলি রদ্রিগেজ ওই দুই দেশের রাষ্ট্রদূতকে কারাকাস ছেড়ে যাওয়ার নির্দেশ দেন। ভেনিজুয়েলার দাবি, অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছিলেন কানাডীয় কূটনৈতিক। ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর কথিত মানবাধিকার লঙ্ঘন নিয়ে সমালোচনা করেছিলেন তারা।

চলতি বছর ভেনিজুয়েলায় সরকার বিরোধী বিক্ষোভে প্রাণ হারান ১২০ জনেরও বেশি মানুষ। এক বিবৃতিতে ফ্রিল্যান্ড জানান, ‘এই অমানবিক কার্যক্রমে ভেনিজুয়েলার পাশে থাকবে না কানাডা। আমরা আমাদের মিত্রদের নিয়ে মাদুরো সরকারকে চাপ প্রয়োগের চেষ্টা করে যাবো।’ তিনি বলেন, ব্যারিয়েনতোস ইতোমধ্যে কানাডা ত্যাগ করেছেন এবং তাকে ফিরতে দেওয়া হবে না। এর আগে ভেনিজুয়েলার জ্যেষ্ঠ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কানাডা।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৮
যোহর১২:০০
আসর৩:৪৪
মাগরিব৫:২৩
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:১৮
পড়ুন