দূতাবাস জেরুজালেমে স্থানান্তরে ইসরাইলের কূটনৈতিক তত্পরতা
২৭ ডিসেম্বর, ২০১৭ ইং
১০ দেশের সঙ্গে আলোচনার কথা জানালেন ইসরাইলি উপ-প্রধানমন্ত্রী

g আল জাজিরা

যুক্তরাষ্ট্র ও গুয়েতেমালার পর আরো কিছু দেশের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার ব্যাপারে কূটনৈতিক তত্পরতা চালাচ্ছে ইসরাইল। কমপক্ষে দশটি দেশের দূতাবাস স্থানান্তরের চেষ্টা চালানো হচ্ছে বলে ইসরাইলি উপ-পররাষ্ট্রমন্ত্রী টজিপি হোটোভেলির উদ্ধৃত করে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। এই তত্পরতা জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতির পক্ষে ওই দেশগুলোর সমর্থন আদায়ের একটি কৌশল।

গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির সিদ্ধান্ত ঘোষণা করেন। একই সঙ্গে তিনি ইসরাইলকে মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার পরিকল্পনার কথাও জানান তিনি। তবে ট্রাম্পের ওই ঘোষণার বিপক্ষে জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি বৈঠকে বিপুল ভোটে একটি প্রস্তাব পাস হয়। সেখানে ইসরাইলসহ মাত্র নয়টি দেশ যুক্তরাষ্ট্রকে সমর্থন দেয়। সেই দেশগুলোর একটি গুয়াতেমালা সোমবার দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ঘোষণাও দিয়েছে।

যুক্তরাষ্ট্র ও গুয়েতেমালার সমর্থন পাওয়ার পর ইসরাইলি উপ-পররাষ্ট্রমন্ত্রী টজিপি হোটোভেলির মঙ্গলবার সরকারি বেতারে বলেন, ‘রাজধানী স্থানান্তরের পক্ষে সমর্থনের জন্য আমরা ইউরোপীয় দেশসহ কমপক্ষে দশটি দেশের সাথে কথা বলেছি।’ তবে তিনি দেশগুলোর নাম উল্লেখ করেননি। ইসরাইলের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে সরকারি বেতার জানায়, ফিলিপাইন, হন্ডুরাস, রোমানিয়া, দক্ষিণ সুদান ওই দেশগুলোর মধ্যে অন্যতম।

টাইমস অব ইসরাইল জানিয়েছে, দূতাবাস সরিয়ে নিতে দশটি দেশের সঙ্গে ইসরাইলের আলোচনা এখনো চলছে। চ্যানেল টেন এর দাবি, তেল আবিব থেকে দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের পরবর্তী ঘোষণাটি আসতে যাচ্ছে হন্ডুরাসের কাছ থেকে। গুয়েতেমালার মতো হন্ডুরাসও জেরুজালেম প্রশ্নে ট্রাম্পের সিদ্ধান্তকে সমর্থনকারী দেশগুলোর একটি। গত কয়েক বছর ধরে ইসরাইল ও হন্ডুরাসের মধ্যে বেশ ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে উঠেছে। ২০১৬ সালে দেশ দুইটির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। হন্ডুরাস ছাড়াও দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ব্যাপারে দক্ষিণ আমেরিকার দেশ প্যারাগুয়ে এবং পশ্চিম আফ্রিকার দেশ টোগোর সঙ্গে আলোচনা চলছে বলে সংবামাধ্যমগুলো জানিয়েছে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৭ নভেম্বর, ২০২১ ইং
ফজর৫:১৮
যোহর১২:০০
আসর৩:৪৪
মাগরিব৫:২৩
এশা৬:৪১
সূর্যোদয় - ৬:৩৯সূর্যাস্ত - ০৫:১৮
পড়ুন