উত্তাল কাশ্মিরে আংশিকভাবে খুলল স্কুল-কলেজ
১১ মার্চ, ২০১৮ ইং
কাশ্মিরে চলমান উত্তেজনাকে কেন্দ্র করে বন্ধ ঘোষণা করা স্কুল-কলেজের কার্যক্রম আবারও শুরু হতে যাচ্ছে। কাশ্মিরভিত্তিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শনিবার উত্তর ও মধ্যাঞ্চলীয়  স্কুল-কলেজগুলো খুলে যাচ্ছে। তবে দক্ষিণ কাশ্মিরের স্কুল-কলেজগুলো খুলবে সোমবার।

৩ মাসের শীতকালীন অবকাশের পর গত ৫ মার্চ কাশ্মিরের মাধ্যমিক স্কুলগুলো খোলার কথা ছিল। কিন্তু ৪ মার্চ থেকে কাশ্মিরের পরিস্থিতি আরও বেশি উত্তেজনাপূর্ণ হয়ে ওঠার পর আবারও স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়। নিয়ন্ত্রণরেখায় ভারত-পাকিস্তানের গোলাগুলি নিয়ে উত্তেজনা চলার মধ্যেই ৪ মার্চ রাতে সোপিয়ানে ভারতীয় সেনাবাহিনীর টহল ভ্যান আক্রান্ত হয় জঙ্গি হামলায়। সেনাকর্মীদের পাল্টা গুলিতে সে সময় এক জঙ্গি নিহত হয়। পুলিশ ঘটনাস্থলের খানিকটা দূরে একটি গাড়ি থেকে তিন তরুণের মরদেহ উদ্ধার করে। কর্তৃপক্ষ তাদের হামলাকারীর সহযোগী দাবি করলেও স্থানীয়দের সূত্রে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, তারা ছিলেন নিরপরাধ সাধারণ মানুষ। পরে আরও একটি গাড়ি থেকে এক ‘নিরপরাধ’ শিক্ষার্থীর মরদেহ উদ্ধার করা হয়।

প্রসঙ্গত, কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে বেসামরিক নিরপরাধ মানুষকে হত্যার পর তাদের জঙ্গি প্রমাণের চেষ্টার জোরালো অভিযোগ রয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে কাশ্মির পরিস্থিতি আরও উত্তাল হয়ে ওঠে। লোকজন বিক্ষোভ করতে রাস্তায় নেমে আসে। জারি করা হয় কারফিউ। স্কুল-কলেজ ও ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়।

 গ্রেটার কাশ্মিরের প্রতিবেদনে বলা হয়, শনিবার কাশ্মিরের বিভিন্ন জায়গায় শিশুদেরকে স্কুল ড্রেস পরিহিত অবস্থায় বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। কাশ্মির রিডারের প্রতিবেদনে বলা হয়, শনিবার নির্ধারিত বোর্ড পরীক্ষাগুলো যথারীতি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কাশ্মির ইউনিভার্সিটি সূত্রকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি আরও জানায়, সেখানকার পরীক্ষাগুলোও শনিবার থেকে যথারীতি চলবে। 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন