বিশ্বের সবচেয়ে বিপজ্জনক শহরগুলো ব্রাজিল ও মেক্সিকোতে
১১ মার্চ, ২০১৮ ইং

বিশ্বে সবচেয়ে বিপজ্জনক ৫০টি শহরের ১৭টিই ব্রাজিলের, আর এর পরের অবস্থানটি মেক্সিকোর। সহিংসতার বিরুদ্ধে কাজ করে আসা মেক্সিকোর প্রতিষ্ঠান ‘সিকিউরিটি, জাস্টিস অ্যান্ড পিস’ এর করা এই তালিকার অধিকাংশ শহরই মধ্য ও দক্ষিণ আমেরিকার।

শীর্ষ ৫০টির তালিকায় যুক্তরাষ্ট্র ও আফ্রিকার শহর আছে গুটিকয়েক। এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়ার কোনো শহর এই তালিকায় আসেনি।

২০১৭ সালে শহরগুলোতে সংঘটিত হত্যাকাণ্ডের হারের ভিত্তিতে এই তালিকাটি করেছে ‘সিকিউরিটি, জাস্টিস অ্যান্ড পিস’।  প্রতি এক লাখ মানুষে কয়জন হত্যাকাণ্ডের শিকার হন, তার ভিত্তিতে করা হয়েছে এই তালিকা। তালিকার বেশিরভাগ শহর ব্রাজিলের হলেও সবচেয়ে বিপজ্জনক শহর হিসেবে উঠে এসেছে মেক্সিকোর লস কাবোসের নাম। শহরটির প্রাকৃতিক সৌন্দর্যকে ম্লান করে দিয়েছে সহিংসতা।

মেক্সিকোতে গত বছর ২৯ হাজার হত্যাকাণ্ড ঘটে; ১৯৯৭ সালের পর এটাই সর্বোচ্চ সংখ্যক হত্যাকাণ্ড।  মেক্সিকোর সাগরপাড়ের সুন্দর শহর লস কাবোসই বিশ্বের সবচেয়ে বিপজ্জনক হিসেবে তালিকায় উঠে এসেছে। শীর্ষ ১০ এ থাকা মেক্সিকোর শহরগুলো হল- অ্যাকাপুলকো (তৃতীয়), তিজুয়ানা (পঞ্চম), লা পাস (ষষ্ঠ) ও ভিক্তোরিয়া (অষ্টম)।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস। চতুর্থ স্থানে রয়েছে ব্রাজিলের নাতাল, ফোর্তালেসা, নবম স্থানে রয়েছে ভেনিজুয়েলার গুয়ায়েনা এবং দশম স্থানে রয়েছে ব্রাজিলের বোলেম। মেক্সিকোর ১২টি শহরের নাম এই তালিকায় রয়েছে। জ্যামাইকা, হন্ডুরাস, পুয়ের্তো রিকো, কলম্বিয়া, এল সালভেদর ও গুয়েতেমালার শহরও রয়েছে বিপজ্জনক তালিকায়।

যুক্তরাষ্ট্রের সেন্ট লুইস, বাল্টিমোর, নিউ অরলিয়েন্স ও ডেট্রয়েট স্থান করে নিয়েছে শীর্ষ ৫০ এর তালিকায়। মধ্য ও দক্ষিণ আমেরিকার বাইরে দক্ষিণ আফ্রিকার তিনটি শহর রয়েছে এই তালিকায়; সেগুলো হল  কেপটাইন, ডারবান ও নেলসন ম্যান্ডেলা বে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১১ মার্চ, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১২:০৯
আসর৪:২৭
মাগরিব৬:০৯
এশা৭:২১
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৬:০৪
পড়ুন