আয়ারল্যান্ডে সফরে পোপ ফ্রান্সিস
বিবিসি২৬ আগষ্ট, ২০১৮ ইং
আয়ারল্যান্ডে সফরে পোপ ফ্রান্সিস

দুই দিনের সফরে শনিবার রিপাবলিক অব আয়ারল্যান্ডে পৌঁছেছেন পোপ ফ্রান্সিস। দেশটিতে প্রথম কোনো পোপ সফরের প্রায় ৩৯ বছর পর পোপ ফ্রান্সিস এ সফর করছেন। এর আগে ১৯৭৯ সালে পোপ জন পল (দ্বিতীয়) আয়ারল্যান্ডে এসেছিলেন।

ডাবলিন বিমানবন্দরে সকালে শিশুরা ফুল ও পোশাক দিয়ে পোপ ফ্রান্সিসকে স্বাগত জানায়। এ সময় আয়ারল্যান্ডের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী সায়মন কভেনি, এক আইরিশ পরিবার, কার্ডিনাল এবং বিশপের সহকারীরা উপস্থিত ছিলেন। ওই সময় পোপকে এক মুহূর্ত দেখতে বিশাল জনসমাগম হয়েছিল।

পরে তিনি আয়ারল্যান্ডের প্রেসিডেন্টের বাসভবনে যান। সেখানে গার্ড অব অনার প্রদানের মাধ্যমে তাকে স্বাগত জানান আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিনস ও তার স্ত্রী সাবিনা। এর আগে শুক্রবার আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভরাদকর বলেছেন, পোপ ফ্রান্সিসের এ সফরের মধ্য দিয়ে আয়ারল্যান্ডের সঙ্গে চার্চের সম্পর্কের নতুন অধ্যায়ের শুরুর বিষয়ে আমি আশাবাদী। অতীতে ক্যাথলিক চার্চ আমাদের সমাজে প্রবলভাবে প্রাধান্য বিস্তার করেছিল।

আয়ারল্যান্ডে এ সফরে যৌন নির্যাতনের শিকার শিশুদের সঙ্গে পোপের দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সপ্তাহেই বিশ্বের এক দশমিক দুই বিলিয়ন রোমান ক্যাথলিক সম্প্রদায়ের মানুষের উদ্দেশে এক চিঠিতে শিশুদেরকে অপব্যবহার ও যৌন নির্যাতন-অত্যাচারের নিন্দা করেছেন পোপ।

এছাড়া ডাবলিনের ক্রোক পার্কে প্রতি তিন বছর পর অনুষ্ঠিত বিশ্বব্যাপী ক্যাথলিক সমাবেশ বিশ্ব পরিবার সম্মেলনে বক্তৃতা দেবেন পোপ। এ অনুষ্ঠানে প্রায় পাঁচ লাখ মানুষ অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। এছাড়া গৃহহীন পরিবারের সদস্যদের সঙ্গে তিনি ব্যক্তিগত সাক্ষাত্ করবেন।

উল্লেখ্য, পোলিশ পোপ জন পল (দ্বিতীয়) ১৯৭৯ সালে আয়ারল্যান্ডে সফরের পর হতে এত বছরে দেশটি জনসাধারণের দৃষ্টিভঙ্গিতে ব্যাপক পরিবর্তন হয়েছে। সামাজিক ক্ষেত্রে গর্ভপাত, গর্ভনিরোধ, বিবাহ বিচ্ছেদ, সমকামী বিয়ের বিষয়ে এ পরিবর্তন বিশেষভাবে পরিলক্ষিত হয়েছে বলে বিশেষজ্ঞরা বলছেন।   

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
পড়ুন