দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্কের সাজার মেয়াদ বৃদ্ধি
২৬ আগষ্ট, ২০১৮ ইং
দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্কের সাজার মেয়াদ বৃদ্ধি
এএফপি

দক্ষিণ কোরিয়ার আপিল আদালত দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করার দায়ে শুক্রবার দেশটির সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই’র সাজার মেয়াদ বাড়িয়েছে। সিউলের উচ্চ আদালতের এই সিদ্ধান্তের ফলে সাবেক এ রাষ্ট্রপ্রধানকে ২৫ বছর কারাভোগ করতে হবে। দেশে ব্যাপক দুর্নীতির অভিযোগকে কেন্দ্র করে গণবিক্ষোভের মুখে তিনি ক্ষমতাচ্যুত হন।

ক্ষমতার অপব্যবহার করে দুই কোটি ডলারের বেশি ঘুষ গ্রহণ বা দাবি করায় এপ্রিলে পার্ককে দোষী সাব্যস্ত করা হয়। ১০ মাস ধরে চলা তার বিচার কার্যের বিভিন্ন সাক্ষ্য-প্রমাণে দক্ষিণ কোরিয়ায় বড় ধরনের ব্যবসা ও রাজনীতির মধ্যে একটি প্রচ্ছন্ন যোগসূত্রের বিষয় উঠে আসে।  ওই সময় তাকে ২৪ বছরের কারাদণ্ড দেওয়া হলেও প্রসিকিউশন তার ৩০ বছরের সাজা চেয়ে আদালতে আপিল করে। দক্ষিণ কোরিয়ার উচ্চ আদালত শুক্রবার জানায়, বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে ঘুষ নিতে চোইকে পার্ক সহযোগিতা করেন। প্রেসিডেন্ট হিসেবে তার ক্ষমতার চরম অপব্যবহার করে তিনি বিভিন্ন বেসরকারি কোম্পানির সিনিয়র নির্বাহী কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করেন।

আদালত পার্কের বিরুদ্ধে দেওয়া আগের সাজা বহাল রেখে এর সঙ্গে অতিরিক্ত এক বছরের সাজা যুক্ত এবং এক কোটি ৮০ ডলার জরিমানা ধার্য করে। এই রায়ের ফলে পার্ককে এখন ২৫ বছর কারাদণ্ড ভোগ করতে হবে।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
পড়ুন