ইয়েমেনে ২২ শিশু নিহতের ঘটনায় জাতিসংঘের নিন্দা
২৬ আগষ্ট, ২০১৮ ইং
বিবিসি

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের আরেকটি মারাত্মক বিমান হামলায় ২২ শিশু ও চার নারীর নিহতের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। দেশটির আল-দুরাইহিমি জেলার দক্ষিণে বন্দর শহর হুদায়দাহে বৃহস্পতিবার একটি বাসের ওপর হামলা চালালে এ শিশু ও নারী নিহতের ঘটনা ঘটে।

প্রথম হামলার পর প্রাণে বাঁচতে তারা একটি বাসে উঠে স্থানটি ত্যাগের চেষ্টা করেছিল। এ সময় বাসটিকে লক্ষ্য করে দ্বিতীয়বারের মতো হামলা চালানো হলে এ ঘটনা ঘটে। অবশ্য সৌদি জোট এ ঘটনার বিষয়ে অস্বীকার করেছে। এদিকে জাতিসংঘের মানবিক বিষয়ক ও জরুরি ত্রাণের প্রধান মার্ক লোকক বলেছেন, একই দিনে আরেক বিমান হামলায় চার শিশুকে হত্যা করা হয়।

শুক্রবার এক বিবৃতিতে লোকক বলেছেন, বিদ্রোহী বন্দি শহর হুদায়দাহের কাছাকাছি সহিংসতার ঘটনা ঘটেছে। তিনি বিমানঘাঁটিতে নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের আহ্বান জানান। একইদিনে হিউম্যান রাইটস ওয়াচ এক প্রতিবেদনে সৌদি নেতৃত্বাধীন জোটের এ ধরনের ঘটনাগুলোর ‘বিশ্বাসযোগ্য’ তদন্তের দাবি করেছে। এ ছাড়া ইউনিসেফ, সেফ দ্য চিল্ড্রেন ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

উল্লেখ্য, ২২ শিশু নিহতের ঘটনার প্রতিবেদন প্রথম হুথিদের গণমাধ্যমে প্রকাশিত হয়। এর আগেও সৌদি জোটের হামলায় শিশু মৃত্যুর ঘটনা ঘটেছে। দুই সপ্তাহ আগেও একটি স্কুল বাসকে লক্ষ্য করে সৌদি জোট বিমান হামলা চালালে প্রাণ হারায় ৪০ শিক্ষার্থী। যুক্তরাষ্ট্রের সহায়তায় ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ইমেয়েনে হামলা করছে। এ ছাড়া ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা দেশটির হাদি সরকারের বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছে।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২৬ আগষ্ট, ২০২১ ইং
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
পড়ুন