কনস্যুলেট থেকে সাংবাদিক নিখোঁজ, সৌদি দূতকে তলব তুরস্কের
০৬ অক্টোবর, ২০১৮ ইং
 

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর দেশটির ভিন্নমতাবলম্বী এক সাংবাদিকের ‘নিখোঁজ’ বিষয়ে জানতে সৌদি আরবের রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার সাংবাদিক জামাল খাশোগি্গর খবর চাইতে সৌদি আরবের রাষ্ট্রদূতকে ডেকে পাঠান বলে বৃহস্পতিবার বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রিয়াদের পররাষ্ট্র নীতি ও ভিন্নমত দমনের কট্টর সমালোচক জামাল মঙ্গলবার সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকেই ‘নিখোঁজ’ বলে তার বাগদত্তা ও এক বন্ধু দাবি করেছেন। রাজপরিবারের বিরুদ্ধে অবস্থান নেওয়ায় আটক ও শাস্তির ভয়ে গত বছর সৌদি আরব ছেড়েছিলেন মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টে কন্ট্রিবিউটর হিসেবে কাজ করা এ সাংবাদিক। “সৌদি রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়, খাশোগি্গর বিষয়ে আলোচনা হয়েছে। তার অবস্থান বিষয়ে যে ধোঁয়াশা রয়েছে তা কাটাতে চেষ্টা চলছে। ইতিবাচক ফলাফলই আসবে বলে বিশ্বাস আমাদের,” এমনটাই জানিয়েছে তুরস্কের এক সূত্র। ‘সংকট থেকে উত্তরণে’ যোগাযোগ অব্যাহত আছে বলেও ভাষ্য সূত্রটির। তুর্কি সম্প্রচারমাধ্যম এনটিভি জানায়, খাশোগি্গর বিষয়ে কোনো তথ্য নেই বলে সৌদি দূত দাবি করলেও তাকে এ বিষয়ে ‘দ্রুত অবস্থান স্পষ্ট করতে’ বলেন তুরস্কের উপ-পররাষ্ট্র মন্ত্রী ইয়াভুজ সেলিম খান।

বুধবার ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট এক বিবৃতিতে খাশোগি্গর মঙ্গলবার দূতাবাসে প্রবেশের কিছু সময় পরই বেরিয়ে যান বলেও দাবি করা হয়। ‘নিখোঁজ’ সাংবাদিকের পরিস্থিতি জানতে তুর্কি কর্তৃপক্ষের সঙ্গে কাজ চলছে বলেও জানিয়েছে তারা। বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানের এক মুখপাত্র সৌদি দূতাবাসের দাবিকে চ্যালেঞ্জ করে বলেন, খাশোগি্গর এখনো ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরেই আছেন বলে বিশ্বাস তাদের। এ বিষয়ে আঙ্কারার সৌদি দূতাবাসে যোগাযোগ করা হলেও কেউ মন্তব্য করতে রাজি হননি। রাষ্ট্রদূতকে তলব করার বিষয়ে জানতে চাইলে এক কর্মকর্তা কনস্যুলেটের বিবৃতির দিকেই ইঙ্গিত করেন।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৬ অক্টোবর, ২০২১ ইং
ফজর৪:৩৬
যোহর১১:৪৭
আসর৪:০৩
মাগরিব৫:৪৫
এশা৬:৫৬
সূর্যোদয় - ৫:৫১সূর্যাস্ত - ০৫:৪০
পড়ুন