খেলাধুলা | The Daily Ittefaq

মেসি-রোনালদোহীন এল ক্লাসিকো আজ

মেসি-রোনালদোহীন এল ক্লাসিকো আজ
স্পোর্টস ডেস্ক২৮ অক্টোবর, ২০১৮ ইং ১১:৪২ মিঃ
মেসি-রোনালদোহীন এল ক্লাসিকো আজ
এই দৃশ্য দেখা যাবে না এবারের এল ক্লাসিকোতে। ছবি-ইন্টারনেট
লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোহীন প্রথম এল ক্ল্যাসিকো আজ রবিবার। রোনালদো রিয়াল ছেড়ে যাওয়ার পর মেসিও ইনজুরির কারণে নেই খেলাটিতে। তাই দৃশ্যত আকর্ষণহীন বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যুতে অনুষ্ঠিতব্য সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে এল ক্লাসিকোর ২৭২তম সংস্করণটি। তবে এরপরও স্পানিশ দ্বৈরথে জয় হতে পারে বার্সেলোনার। অন্তত অ্যাটলেটিকো মাদ্রিদ তারকা আন্তনিও গ্রিজমানের মতো তাই।
 
ফরাসি এই স্ট্রাইকারের মতে কাতালানদের ভাণ্ডারে এতো বেশি আছে যে মেসিকে ছাড়াও তারা জয় নিয়ে বেরিয়ে আসতে পারে। ইএসপিএনকে তিনি বলেন, ‘অন্যসব ক্লাসিকোর মতো এটাও হতে যাচ্ছে সুন্দর এক খেলা। এটা দুর্ভাগ্য যে বার্সেলোনার হয়ে মেসি নেই। তারপরও তাদের জেতার মতো খেলোয়াড় আছে।’
 
এল ক্লাসিকোর অপর দল প্রসঙ্গে তিনি বলেন, ‘মাদ্রিদের এগিয়ে যাবার জন্য দরকার একটা জয়। তাই দেখার জন্য এটা হবে সুন্দর এক খেলা।’
 
প্রশ্ন হচ্ছে ক্লাব ফুটবলের সবচেয়ে বড় এ লড়াইয়ে এবার মেসি ও রোনালদোর অনুপস্থিতিতে কে তাদের দায়িত্ব নেবেন। কারণ ১১৬ বছর পুরনো এল ক্লাসিকো এদ্দিন মেসি-রোনালদো দ্বৈরথে আলো ছড়াতো। তার মধ্যে রোনালদোর শূন্যস্থান পূরণ করতে পারেনি রিয়াল মাদ্রিদ। তাছাড়া সাম্প্রতিক পারফর্মেন্সও ভাল নয় রিয়ালের যে কারণে চাকরি খোয়ানোর হুমকিতে আছেন কোচ হুলেন লোপেতেগুই।
 
স্পানিশ গণমাধ্যমে আভাস দেয়া হয়েছে মেসি রোনালদোর জায়গায় উঠে আসতে পারেন লুই সুয়ারেজ ও করিম বেনজেমা। এমনিতেও ক্ল্যাসিকোয় দুজনের নৈপুণ্য ভালই। সুয়ারেজ বরাবর বড় খেলায় ভাল করেন এবং মাদ্রিদের বিরুদ্ধে তার আছে ছয় গোল। এমনকি সমান সংখ্যক খেলায় মেসির চাইতেও যা দুটি বেশি।
 
সুয়ারেজ আগে মেসির সাথে মিলে মাদ্রিদের জন্য হুমকি হয়ে উঠতেন। এখন মেসি সেভিয়ার বিরুদ্ধে খেলতে গিয়ে ইনজুরিতে পড়ে তিন সপ্তাহের জন্য মাঠছাড়া। তাই হয়তো আজ কোটিনহোকে দেখা যেতে পারে জুটি বাঁধতে।
 
আসন্ন লড়াইয়ের প্রাক্কালে উরুগুয়ে স্ট্রাইকারটির দাবি এবারের ক্লাসিকোটি জয়ে তারাই প্রধান দাবিদার। কারণ ক্যাম্প ন্যুতে শেষ তিন ক্লাসিকোতেই তারা জিততে পারেননি। এমনকি গেল মৌসুমে আগেভাগে লা লিগা জিতলেও তাদের মাঠে দুদলের লড়াই ২-২ গোলে ড্র হয়েছিল।
 
এ খেলাটিতে জিতলে স্পানিশ শিরোপার পথেও বার্সেলোনা অনেকখানি এগিয়ে যাবে। তখন কোচ আর্নেস্তো ভালভার্দের দলের চাইতে সাত পয়েন্টে পিছিয়ে পড়বে রিয়াল। সুয়ারেজ আশাবাদী তার দল চির প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে জিততে সক্ষম হবে।
 
বেনজেমার রেকর্ডও ভাল এবং বার্সেলোনা হলো তার অন্যতম পছন্দের বিপক্ষ। কাতালানদের বিরুদ্ধে এই ফরাসি নয় গোল করেছেন। এছাড়াও গোলে জোগান দিয়েছেন সাতটিতে। রোনালদো জুভেন্টাসে চলে যাওয়ার পর তিনি ভূমিকা নিতে শুরু করেছিলেন। কিন্তু চার গোল করার পর মাঝে গোল খরায় পড়েন বেনজেমা। যদিও সর্বশেষ চেক দল ভিকটোরিয়া প্লাজেনের বিরুদ্ধে তাকে ছন্দে ফিরতে দেখা গেছে। তাছাড়া চ্যাম্পিয়ন্স লিগের হিসেবেও তিনি এখন চতুর্থ সর্বাধিক গোলদাতা। তার সামনে আছেন এখন কেবল রোনালদো, মেসি ও রাউল।
 
দর্শকরাও একটা বড় বিষয় এই এল ক্ল্যাসিকোয়। সর্বশেষ মে মার্সে ক্যাম্প ন্যুতে অনুষ্ঠিত দুদলের ড্র হওয়া লড়াই দেখেছিলেন ৯৮ হাজার দর্শক। বিশ্বজুড়ে টেলিভিশনেও বিপুল সংখ্যক দর্শক খেলাটি দেখে থাকেন। এক পরিসংখ্যানে বলা হচ্ছে স্পেন তথা বিশ্বের অন্যতম সেরা এই দুই ক্লাবের লড়াই টেলিভিশনে ১৫০ মিলিয়ন দর্শক।
 
ইত্তেফাক/কেআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬