অর্থনীতি | The Daily Ittefaq

শীর্ষ এক শতাংশ ধনীর হাতে বিশ্বের অর্ধেক সম্পদ

শীর্ষ এক শতাংশ ধনীর হাতে বিশ্বের অর্ধেক সম্পদ
বিশ্বব্যাপী ধনী-গরীবের বৈষম্য বাড়ছে
আলাউদ্দিন চৌধুরী১৮ নভেম্বর, ২০১৭ ইং ০৯:৩৯ মিঃ
শীর্ষ এক শতাংশ ধনীর হাতে বিশ্বের অর্ধেক সম্পদ
 
বিশ্বজুড়ে অসমতা বাড়ছে। ধারণা করা হচ্ছে ধনী-গরীবের বৈষম্য গত এক শতাব্দির ভেতর বর্তমানে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। ক্রেডিট সুইসের প্রতিবেদন অনুযায়ী বিশ্বের শীর্ষ এক শতাংশ ধনীর হাতে রয়েছে বিশ্বের অর্ধেকের বেশি (৫০.১%) সম্পদ। ২০০০ সালেও শীর্ষ এক শতাংশ ধনীর হাতে ছিল ৪৫ দশমিক ৫ ভাগ সম্পদ। এসময়কালে ৫ কোটি ডলারের উপরে সম্পদ রয়েছে এমন ধনীর সংখ্যা পাঁচগুণ বেড়েছে।
 
বিশ্বের পূর্ণবয়স্ক অর্ধেক মানুষের হাতে রয়েছে মোট সম্পদের মাত্র ১ শতাংশ। ধনী-গরীবের বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে দেখা যায় শীর্ষ ১০ শতাংশ ধনীর হাতে রয়েছে ৮৮ ভাগ সম্পদ। ২০০৮ সালে বিশ্বমন্দা শুরুর পর এ বৈষম্য বাড়তে থাকে।
 
সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান ক্রেডিট সুইস রিসার্চ ইন্সটিটিউট (সিএসআরআই) এর গ্লোবাল ওয়েলথ রিপোর্ট অনুযায়ী বিশ্বে মোট সম্পদের আকার রেকর্ড ২৮০ ট্রিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। এক দশকে বিশ্বের সম্পদের আকার বেড়েছে প্রায় ২৭ ভাগ। অবশ্য বিশ্বে যে সম্পদ বেড়েছে তার অর্ধেক বেড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। গেলো এক বছরে বিশ্বে সম্পদ বেড়েছে ৬ দশমিক ৪ ভাগ। ২০১২ সালের পর এই সর্বোচ্চ প্রবৃদ্ধি। জনসংখ্যার চেয়ে সম্পদ বেড়েছে বেশি হারে। প্রতিটি প্রাপ্তবয়স্ক মানুষের মাথাপিছু সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৫৬ হাজার ৫৪০ ডলার।
প্রতিবেদন অনুযায়ী, কমপক্ষে ১০ লাখ ডলার আছে এমন ব্যক্তি বা মিলিয়নিয়ারের সংখ্যা সারা বিশ্বে এখন ৩ কোটি ৬০ লাখ, গত বছর এই সংখ্যা ছিল ৩ কোটি ৩৭ লাখ। এক বছরের ব্যবধানে বিশ্বে মিলিয়নিয়ারের সংখ্যা বেড়েছে ২৩ লাখ ৪৩ হাজার। একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ১ কোটি ৫৩ লাখ মিলিয়নিয়ার রয়েছে। যুক্তরাষ্ট্রের পরে সবচেয়ে মিলিয়নিয়ার আছে যথাক্রমে জাপান ও যুক্তরাজ্যে। শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো হলো জার্মানি, চীন, ফ্রান্স, ইতালি, অস্ট্রেলিয়া, কানাডা ও দক্ষিণ কোরিয়া।
 
পারিবারিক সম্পদে এগিয়ে পোল্যান্ড: বিশ্বে সম্পদ বৃদ্ধির হারে ইউরোপের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে পোল্যান্ড। তবে জার্মানি, ফ্রান্স, ইটালি এবং স্পেনও শীর্ষ দশে রয়েছে। সম্পদের মূল্যবৃদ্ধির ফলে পোল্যান্ডের পারিবারিক সম্পদের আকার বেড়েছে প্রায় ১৮ শতাংশ। তবে মাথাপিছু সম্পদ বৃদ্ধিতে এগিয়ে রয়েছে সুইজারল্যান্ড।
 
ঘুরে দাঁড়াচ্ছে চীন: বিশ্বে বেশিরভাগ ধনীদের উত্থান দেখা যায় উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলে। এসব অঞ্চলে ধনীরা ক্রমেই দৃশ্যমান হয়ে উঠছে।  গেলো মন্দায় চীনা ধনীদের ক্ষতি হয়েছে ব্যাপক হারে। সেসময় প্রায় ২০ ভাগ ধনী ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে আশার কথা হলো এবার চীন তার আগের অবস্থায় ফিরতে শুরু করেছে। চীনা ধনীদের কাছে রয়েছে মোট ১.৭ ট্রিলিয়ন ডলার। মার্কিন যুুক্তরাষ্ট্রের পর চীনেই ধনীদের সম্পদ বৃদ্ধির হার বেশি।
৫ হাজার থেকে ২৫ হাজার ডলার পর্যন্ত সম্পদ আছে বিশ্বে এমন মানুষের সংখ্যাই বেশি। এই দেশগুলোর মধ্যে আছে চীন, ভারত, রাশিয়া, ব্রাজিল, ইন্দোনেশিয়া ইত্যাদি। আর ৫ হাজার ডলারের কম সম্পদ আছে এমন দেশের বেশিরভাগই দক্ষিণ এশিয়া ও মধ্য আফ্রিকার।
 
ইত্তেফাক/আনিসুর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ জুন, ২০২১ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬