অর্থনীতি | The Daily Ittefaq

দুই মাসে রাজস্ব আয় ২৮ হাজার ৩০৩ কোটি টাকা

দুই মাসে রাজস্ব আয় ২৮ হাজার ৩০৩ কোটি টাকা
অনলাইন ডেস্ক০৬ অক্টোবর, ২০১৮ ইং ১৭:৫৮ মিঃ
দুই মাসে রাজস্ব আয় ২৮ হাজার ৩০৩ কোটি টাকা
চলতি ২০১৮-১৯ করবর্ষের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর, স্থানীয় পর্যায়ের মূল্য সংযোজন কর (মূসক) এবং আমদানি-রফতানি শুল্ক মিলে মোট রাজস্ব আয় করেছে ২৮ হাজার ৩০৩ কোটি ৫৩ লাখ টাকা। যা বিগত করবর্ষের একই সময়ের তুলনায় ১ দশমিক ৫৩ শতাংশ বেশি। গত করবর্ষের দুই মাসে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ২৭ হাজার ৮৭৬ কোটি ৭৫ লাখ টাকা।
 
এনবিআর সূত্র জানায়, খাতভিত্তিক রাজস্ব আয়ের হিসাব হলো-দুই মাসে আমদানি ও রফতানি শুল্ক খাত থেকে আয় হয়েছে ৯ হাজার ৭১৩ কোটি ৬৪ লাখ টাকা, স্থানীয় পর্যায়ে মূসক থেকে ১০ হাজার ৯৮৬ কোটি ৬২ লাখ এবং আয়কর ও ভ্রমণ কর খাতে ৭ হাজার ৬০৩ কোটি ২৭ লাখ টাকা।
 
এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া বলেন, বছরের প্রথম দিকে হওয়ায় জুলাই ও আগস্ট মাসে রাজস্ব আয় লক্ষ্যমাত্রার তুলনায় পিছিয়ে আছে। করসেবা নিশ্চিত করার মাধ্যমে রাজস্ব আয় বাড়ানোর যে উদ্যোগ নেওয়া হয়েছে, তাতে বছর শেষে মোট লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
 
তিনি বলেন, গত কয়েক বছরে নতুন করদাতা সংগ্রহ এবং করসেবা সহজ করার মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধি পাওয়ার যে ইতিবাচক ধারা তৈরি হয়েছে-তার প্রতিফলন আমরা এই করবর্ষেও দেখতে পাব।
 
উল্লেখ্য, চলতি করবর্ষে এনবিআরের রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা রয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। আর জুলাই-আগস্টে কৌশলগত লক্ষ্যমাত্রা ছিল ৩৫ হাজার ৫৭৭ কোটি টাকা। বাসস
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১২ জুলাই, ২০২০ ইং
ফজর৩:৫২
যোহর১২:০৪
আসর৪:৪৪
মাগরিব৬:৫২
এশা৮:১৫
সূর্যোদয় - ৫:১৯সূর্যাস্ত - ০৬:৪৭