অর্থনীতি | The Daily Ittefaq

সোনার অলংকারও আমদানি করা যাবে

স্বর্ণ আমদানি বিষয়ক প্রজ্ঞাপন শিগগিরই
সোনার অলংকারও আমদানি করা যাবে
ইত্তেফাক রিপোর্ট০৯ নভেম্বর, ২০১৮ ইং ০৯:৫৫ মিঃ
সোনার অলংকারও আমদানি করা যাবে
সংগৃহীত ছবি
শুধু সোনার বার নয়, অলংকারও আমদানি করা যাবে। ‘স্বর্ণ নীতিমালা ২০১৮’-এর খসড়ায় এ সংযোজন এনে শিগগিরই একটি প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। দেশে বাণিজ্যিকভাবে সোনা আমদানির পথ সুগম করতে গত ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে ‘স্বর্ণ নীতিমালা ২০১৮’-এর খসড়া অনুমোদন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে সোনা আমদানির পাশাপাশি রপ্তানির বিষয় নিয়েও আলোচনা হয় বলে জানা যায়।
 
সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, দেশে সোনার মান যাচাই করার উপযুক্ত কোনো প্রতিষ্ঠান নেই। এ ধরনের একটি প্রতিষ্ঠান গঠনের নির্দেশনা থাকবে নীতিমালায়। এ ছাড়া ব্যাংকের মাধ্যমে ঋণপত্র খুলে সোনা আমদানির ক্ষেত্রে এর দামের ন্যূনতম ৫ শতাংশ অর্থ জামানত রাখার কথা বলা থাকছে ওই নীতিমালায়।
 
এদিকে গত সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে সোনা আমদানি ও রপ্তানিতে কী পরিমাণ মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আরোপ যুক্তিযুক্ত হবে তা নির্ধারণে বাণিজ্যসচিবকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে।
 
এতদিন দেশে বাণিজ্যিকভাবে সোনা আমদানি না হওয়ায় ভ্যাটের বিষয়টি নিয়ে তেমন কোনো কাজ হয়নি। ওই কমিটি দেশের বাজারে থাকা সোনায় কী পরিমাণ অর্থ ভ্যাট হিসেবে আদায় করা যায়, সে বিষয়ও সুপারিশ করবে।
 
কমিটি ব্যাগেজ রুলের বিষয়েও মতামত দেবে। সবকিছু বিশ্লেষণ করে আগামী ২২ নভেম্বরের মধ্যে কমিটি অর্থমন্ত্রীর কাছে একটি প্রতিবেদন দাখিল করবে।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৭ অক্টোবর, ২০১৯ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫৩
মাগরিব৫:৩৪
এশা৬:৪৬
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯