সারাদেশ | The Daily Ittefaq

সাপাহারে ধান ক্ষেত থেকে বিষধর সাপ রাসেল ভাইপার উদ্ধার

সাপাহারে ধান ক্ষেত থেকে বিষধর সাপ রাসেল ভাইপার উদ্ধার
সাপাহার (নওগাঁ) প্রতিনিধি২৭ অক্টোবর, ২০১৮ ইং ১৭:২৪ মিঃ
সাপাহারে ধান ক্ষেত থেকে বিষধর সাপ রাসেল ভাইপার উদ্ধার
নওগাঁর সাপাহার উপজেলার ঐতিহ্যবাহী জবই বিল ও আশড়ন্দ বাজার এলাকার মধ্যেবর্তী স্থানের একটি ধানক্ষেত থেকে শুক্রবার রাতে ৪ ফুট দৈর্ঘ্যের একটি বিষধর রাসেল ভাইপার সাপ ধরা পড়েছে। ফেসবুকের মাধ্যমে ছবি দেখে সাপের আরেক নাম চন্দ্রবোড়া বলে শনাক্ত করেছেন জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিম।
 
জানা গেছে, ওই গ্রামের এক কৃষক ধানক্ষেতে সেচ কাজের জন্য গেলে তিনি প্রথম সাপটি দেখতে পান। তিনি সাপটি দেখতে পেয়ে জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সদস্যদের জানান।  সংগঠনের সদস্যরা গিয়ে বস্তা দিয়ে সাপটি ধরে একটি কলসের মধ্যে রেখে দেন।
 
জবই বিল জীব বৈচিত্র সংরক্ষণ কমিটির সভাপতি সোহানুর রহমান তিনি জানান, আমি সাপের ছবি তুলে জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিমের কাছে পাঠিয়েছিলাম। তিনি নিশ্চিত করে জানিয়েছেন, এই সাপটি খুবই বিষাক্ত সাপ যার নাম রাসেল ভাইপার। 
 
জাতীয় উদ্ভিদ উদ্যান মিরপুর ঢাকার পরিচালক মোল্যা রেজাউল করিমের সঙ্গে কথা হলে তিনি বলেন, আমি সাপের ছবিটি দেখেছি সাপটির নাম রাসেল ভাইপার। এর আগেও এ জাতীয় সাপ ধরা পড়েছে। এ সাপটি খুব বিষাক্ত। সাধারনত বরেন্দ্র অঞ্চলে এ সাপের বিস্তার দেখা গেছে। রাজশাহী অঞ্চলে দিন দিন এ সাপের বিস্তার বাড়ছে। এ সাপ যাকে ছোবল মারে তার মৃত্যু নিশ্চিত। 
 
সাপটি সংরক্ষণ বা অবমুক্তের বিষয়ে উপজেলা বন কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, সাপটি উদ্ধারের বিষয়টি আমি শুনেছি এবং আমি রবিবার উপজেলা নির্বাহী অফিসার কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে ফায়ার সার্ভিসের কর্মীদের নিয়ে পাশ্ববর্তী উপজেলা জাতীয় উদ্যান আলতাদিঘীতে কিংবা যেখানে জনবসতি নেই এমন বনে অবমুক্ত করবো।
 
ইত্তেফাক/নূহু
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪