বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

সৌদির সঙ্গে চুক্তি বাতিল করলে মার্কিনিরা বেকার হয়ে যাবে: ট্রাম্প

সৌদির সঙ্গে চুক্তি বাতিল করলে মার্কিনিরা বেকার হয়ে যাবে: ট্রাম্প
অনলাইন ডেস্ক২১ অক্টোবর, ২০১৮ ইং ১৪:০২ মিঃ
সৌদির সঙ্গে চুক্তি বাতিল করলে মার্কিনিরা বেকার হয়ে যাবে: ট্রাম্প
ফাইল ছবি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাংবাদিক জামাল খাসোগির মৃত্যু নিয়ে সৌদি আরবের স্বীকারোক্তিতে সন্তুষ্ট হতে পারেননি। তবে তিনি দেশটির সঙ্গে তার দেশের কোটি কোটি ডলারের অস্ত্রচুক্তি বাতিলের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

ট্রাম্প শনিবার বলেন, তবে খাসোগির মৃত্যুর সঙ্গে সম্পর্ক থাকার সন্দেহে সৌদি কর্তৃপক্ষ ১৮জনকে গ্রেফতার এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুই শীর্ষ সহযোগী ও গোয়েন্দা সংস্থার অপর তিন সদস্যকে বরখাস্ত করেছে।একে একটি বড়ো এবং ভালো পদক্ষেপ উল্লেখ করে ট্রাম্প বলেন, কিন্তু আমি জবাব পেতে চাই।

তবে রিয়াদের সাথে করা তার দেশের অস্ত্র চুক্তি বাতিলের বিষয়ে সতর্ক করে ট্রাম্প বলেন, এর ফলে আমরেকিার চাকুরির বাজারে প্রভাব পড়বে। সৌদি আরবে ১১০ বিলিয়ন ডলারের অস্ত্র সরবরাহ সহ দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের ৪৫০ বিলিয়ন ডলারের চুক্তি রয়েছে।
 
সাংবাদিকদের তিনি বলেন, এর সঙ্গে লাখ লাখ আমেরিকানের চাকুরির বিষয় জড়িয়ে আছে। অস্ত্র চুক্তি বাতিল আমাদের জন্যে শুভ হবে না। এটি তাদের চেয়েও আমাদের জন্যে বেশি ক্ষতির কারণ হবে। আমরা বাতিল করলেও রিয়াদ চীন কিংবা রাশিয়ার মতো কোন দেশ থেকে ঠিকই অস্ত্র কিনে নেবে।

তবে তিনি বলেন, অস্ত্র চুক্তি বাতিল ছাড়াও অবরোধের মতো বিকল্প ব্যবস্থা নেয়া যেতে পারে।
তুর্কি বাগদত্তার সাথে বিয়ের প্রয়োজনীয় কাগজ-পত্র আনতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক ও স্বেচ্ছা-নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি।
 
খাশোগি নিখোঁজ হওয়ার ১৭ দিনের মাথায় শুক্রবার সৌদি জানায়, তুরস্কের ইস্তাম্বুল কসন্যুলেটেই সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে। দেশটির দাবি, গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তির এক পর্যায়ে খাশোগির মৃত্যু হয়। এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা সংস্থার উপ-প্রধান আহমদ আল আসিরি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অন্যতম দেহরক্ষি সৌদ আল কাতানিকে বরখাস্ত করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে মোট ১৮ জনকে।
 
ইত্তেফাক/টিএস
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৬ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১