বিশ্ব সংবাদ | The Daily Ittefaq

নিউমোনিয়ায় ২০৩০ সাল নাগাদ মারা যাবে প্রায় ১ কোটি ১০ লাখ শিশু!

নিউমোনিয়ায় ২০৩০ সাল নাগাদ মারা যাবে প্রায় ১ কোটি ১০ লাখ শিশু!
অনলাইন ডেস্ক১২ নভেম্বর, ২০১৮ ইং ১০:৫৬ মিঃ
নিউমোনিয়ায় ২০৩০ সাল নাগাদ মারা যাবে প্রায় ১ কোটি ১০ লাখ শিশু!
ছবি সংগৃহীত
নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ২০৩০ সাল নাগাদ বিশ্বে প্রায় ১ কোটি ১০ লাখ শিশু মারা যাবে বলে বিশেষজ্ঞদের হুঁশিয়ারি। বিশ্বব্যাপী নিউমোনিয়ার ওপর সচেতনতা বৃদ্ধিতে বৈশ্বিক দিবস উপলক্ষে আজ সোমবার বিশেষজ্ঞরা রোগটির ব্যাপারে সতর্ক করেন। খবর এএফপি’র।
 
উন্নত দেশগুলোতে মারাত্মক ধরনের ফুসফুস সংক্রমণ মূলত বয়স্কদের আক্রান্ত করে। কিন্তু উন্নয়নশীল দেশগুলোতে লাখ লাখ শিশু প্রাণঘাতী নিউমোনিয়ায়  রোগে আক্রান্ত হয়ে মারা যায়।  অথচ সহজেই এই রোগটিকে প্রতিরোধ করা সম্ভব।
 
২০১৬ সালে নিউমোনিয়ায় বিশ্বে ৮ লাখ ৮০ হাজার শিশু মারা যায়। এদের অধিকাংশই দুই বছরের কম বয়সী।
 
জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ও সেভ দ্য চিলড্রেন যৌথভাবে একটি নতুন গবেষণার ভিত্তিতে আশঙ্কা করেছে যে, এই প্রবনতা অব্যাহত থাকলে আগামী দশকের শেষ নাগাদ ১০ কোটি ৮ লাখের বেশি পাঁচ বছরের কম বয়সী শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যাবে।
 
এর মধ্যে বেশ কয়েকটি দেশে সবচেয়ে বেশি শিশু মৃত্যু হবে। বিশেষ করে নাইজেরিয়া ও ভারতে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ১৭ লাখ শিশু, পাকিস্তানে ৭ লাখ এবং গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে ৬ লাখ ৩৫ হাজার শিশু মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।
 
তবে কিছু আশার খবর জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, চলমান প্রতিষেধক কার্যক্রম জোরদার করে, কমদামি অ্যান্টিবায়োটিকস ও শিশুদের জন্য সুষম পুষ্টিকর খাদ্য নিশ্চিতের মাধ্যমে মোট ৪১ লাখ শিশুর জীবন রক্ষা করা সম্ভব।
 
ভাইরাস বা ব্যাকটেরিয়ার মাধ্যমে ফুসফুসে ছড়িয়ে পড়া নিউমোনিয়া শুরুতে সনাক্ত করা গেলে তা নিরাময়যোগ্য।কিন্তু বিশ্বব্যাপী এটি প্রায়ই দুর্বল ও অপুষ্টিতে ভোগা শিশুদের আক্রান্ত করে।প্রতি বছর ম্যালেরিয়া, ডায়রিয়া ও হামের আক্রান্ত হয়ে মোট যত শিশু মারা যায়, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চেয়েও বেশি শিশুর মৃত্যু ঘটে।
 
ইত্তেফাক/এসআর
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৭ অক্টোবর, ২০১৯ ইং
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫৩
মাগরিব৫:৩৪
এশা৬:৪৬
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯