বিশ্বকাপ ফুটবল | The Daily Ittefaq

নেইমার-মেসিরা যে কারণে ব্যর্থ

নেইমার-মেসিরা যে কারণে ব্যর্থ
সাবেক ফুটবল তারকাদের পর্যবেক্ষণ
নেইমার-মেসিরা যে কারণে ব্যর্থ
বিশ্বকাপ ফুটবলের টেনিক্যাল বিষয়গুলো নিয়ে টেকনিক্যাল ষ্টাডি গ্রুপের পর্যবেক্ষণ কী- সেটা জানাতে গতকাল মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ফুটবল দুনিয়ার সব বড় বড় খেলোয়াড় আছেন এই কমিটিতে। আছেন ব্রাজিলের সাবেক তারকা ফুটবলার কার্লোস আলবার্তো পেরেইরা, নেদারল্যান্ডের ফন বাস্তেন প্রমূখ।  আলোচনায় উঠে আসে ব্রাজিল-আর্জেন্টিনা ফুটবল দলের ব্যর্থতার কথা। নেইমার ও মেসির খেলা নিয়েও ওঠে নানা কথা।
 
সাবেক তারকারা বললেন, এখন ফুটবলে অনেক ট্যালেন্ট। ট্যালেন্ট ফুটবলার বেশি হওয়ার কারণে নেইমার-মেসিরা পেরে উঠছেন না। নেইমার-মেসিদের বড় স্পেসে খেলার সুযোগ দেননি ডিফেন্ডাররা। কারণ তারা সবাই ইউরোপীয়ান ফুটবলে খেলেন। সারা বছর সেখানেই থাকেন। এক সঙ্গে ফুটবল ক্যাম্প করা থেকে শুরু করে বছরের পর বছর কাটিয়ে দেন। তাদের জীবন একে অন্যের সঙ্গে জড়িয়ে গেছে। একজন আরেক জনকে চেনেন-জানেন। মাঠের বাইরে ও মাঠের ভেতরে সবার সব কিছুই তাদের জানা। যে কারণে বিশ্বকাপ ফুটবলের মাঠে নেইমার-মেসির শক্তি-সামর্থ্য ও দুর্বলতা প্রতিপক্ষের রক্ষণভাগ আগে থেকেই জানতো। তাই তাদেরকে আটকানো কোনো কষ্টসাধ্য ব্যাপার হয়নি।   
 
ফুটবলে অনেক পরিবর্তন চোখে পড়েছে পেরেইরা-বাস্তেনদের চোখে। তদের ভাষায় এর একটি হচ্ছে ‘ফলস নাইন’। ফুটবল ফরমেশনের সিস্টেমের কারণে এটাকে ‘নাম্বার নাইন’ কিংবা ‘লোনলি স্ট্রাইকার’ও বলা যায়। যে কোনো ডিফেন্স লাইন শক্ত হয়ে থাকে। সেটাকে ভাঙতে হয়। নিজেদের ডিফেন্স রাখার জন্য সব নজর এক দিকে রাখলে ভুল হয়। ফন বাস্তেন বললেন, ‘ভাবতে হবে উপরে গিয়েও ডিফেন্স করা যায়।’ এবার বিশ্বকাপে এটি দেখেননি তিনি।
 
ব্রাজিলের ফুটবল ট্যালেন্ট নিয়ে বললেন কার্লোস আলবার্তো পেরেইরা। বললেন, ‘ব্রাজিলে ট্যালেন্ট আছে। কিন্তু ট্যালেন্ট থাকলেই জেতা যায় না। অভিজ্ঞতা লাগে।’ নেইমার, থিয়েগো সিলভাদের সান্ত্বনা দিলেন পেরেইরা। তার কথাগুলো শুনলে নেইমাররা যদি সান্ত্বনা পান তহালে অবশ্যই ব্রাজিল ভক্তরাও সান্ত্বনা পাবেন। কারণ অনেকেই মনে করছেন ব্রাজিল আর শিরোপা পাবে না। 
 
এমন হতাশা যাদের মধ্যে তাদেরকে পেরেইরা বলেছেন, ‘ব্রাজিল ভালো খেলবে। ব্রাজিলের এই দলটাই আগামী বিশ্বকাপ ফুটবলে ভালো খেলবে। কাতার পর্যন্ত অপেক্ষা করতে হবে।’ তিনি আরো বলেন, ‘ব্রাজিলে ফুটবল হচ্ছে ধর্মের মতো। সেখানে বার বার ব্রাজিল হোঁচট খাবে সেটা হয় না!’
 
ইত্তেফাক/কেআই 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
৮ নভেম্বর, ২০১৯ ইং
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০